রাশির কথা

ধরো, তুমি দোকানে গিয়ে দোকানদারকে বললে- এক কেজি পেঁয়াজ দিনতো; দোকানদার দাঁড়িপাল্লা দিয়ে টুক করে এককেজি পেঁয়াজ মেপে দিয়ে দিলো। কিংবা একটা ত্রিভুজ এঁকে তোমাকে বলা হলো, ত্রিভুজের কোন গুলি কত ডিগ্রি বের করো তো; তুমি সাথে সাথে জ্যামিতির বক্স থেকে কম্পাস নিয়ে মাথা টাথা চুলকিয়ে ত্রিভুজের কোনগুলি হিসেব করে ফেললে। এভাবে কোন না কোন ভাবে আমরা আশেপাশের জিনিসপাতিগুলিকে পরিমাপ করতে পারি। এবং এগুলিকে পরিমাপ করার জন্য আমরা রাশি ব্যবহার করে থাকি।

কিন্তু ভেবে দেখো, আমরা আসেপাশে প্রতিদিন কতকিছুই না পরিমাপ করছি! এই যেমনঃ কতটুকু খাবার খেলাম, কতক্ষন ঘুমালাম, কতজোরে দৌড়ে এলাম; সবকিছু পরিমাপের জন্য আলাদা আলাদা রাশি যদি ব্যবহার করতে হয়, তাহলে কিরকম ঝামেলা বেধে যাবে বলোতো দেখি! আমাদের ভাগ্যভালো যে এরকম কিছু করা লাগে না। অল্প কয়েকটি রাশি জানলেই, সেগুলি দিয়ে অন্যান্য রাশিগুলি হিসেব করে ফেলা যায়। এভাবে রাশিগুলিকে দুইভাগে ভাগ করা যায়-

মৌলিক রাশিঃ

গণিতবীদ আর বিজ্ঞানীরা চিন্তা ভাবনা করে এমন সাতটি রাশি বের করেছেন যেগুলি পরিমাপ করার জন্য অন্য রাশির উপর নির্ভর করেনা। আর পরিমাপের সময়ে যে রাশিগুলি অন্যান্য রাশির উপর নির্ভর করেনা, তারা হলো মৌলিক রাশি। এই সাতটি মৌলিক রাশি হলো- ভর, দৈর্ঘ্য, সময়, তাপমাত্রা, তড়িৎ প্রবাহ, পদার্থের পরিমাণ ও দীপন তীব্রতা।

লব্ধ রাশিঃ

মৌলিক রাশিগুলিকে যোগ-বিয়োগ, গুন-ভাগ করে যে রাশিগুলি পাওয়া যায়, তাদেরকে লব্ধ রাশি বলে। লব্ধ রাশিকে অনেক সময়ে যৌগিক রাশিও বলা হয়। লব্ধ রাশি মৌলিক রাশির উপর নির্ভর করে। সাতটি মৌলিক রাশি ছাড়া অন্যান্য সব রাশিই লব্ধ রাশি। যেমনঃ গতিবেগ, বল, শক্তি, ক্ষমতা , ত্বরণ ইত্যাদি।
রাশির কথা রাশির কথা Reviewed by Dayeen on জানুয়ারী ২৩, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.